History

কুরবানী, জীলহজ মাসের ১০তারিখে মুসলিম পরিবারে যোগ হয় আরেকটি আনন্দ। আর তা হল ঈদুল আযহা। আমাদের দেশে এই দিনটি আরেকটি নামেও পরিচিত আর সেটি হল কুরবানির ঈদ। আমরা কুরবানি মানে মনে করি যে গরু-ছাগল জবেহ করা। কিন্তু প্রকৃতপক্ষে কুরবানির আভিধানিক অর্থ হল ত্যাগআর তাইতো এই দিনটি আমাদের স্মরণ করিয়ে দেয় হযরত ইব্রাহিম(আঃ) ও তার পুত্র হযরত ইসমাইল (আঃ) এর সেই মহান ত্যাগের কথা। আল্লাহর হুকুমে একদিন হযরত ইব্রাহিম(আঃ) তার সবচেয়ে প্রিয় পুত্রকে কুরবানি করতে গিয়েছিলেন। মায়ায় পোরে ইসমাইল (আঃ) গলায় তরবারি চালাতে না পারলে আল্লাহ্‌র হুকুম পালন বা তাকে রাজি-খুশি করতে পারবেনা ভেবে নিজের চোখ বেধে নিলেন। এরপর যখনি তিনি তার পুত্রের গলায় তরবারি ধরলেন তখন আল্লাহ্‌র রহমতে ইসমাইল (আঃ) পরিবর্তে সেখানে একটা দুম্বা কুরবানি হয়ে গেলো এবং তিনি চোখ খুলে দেখলেন তার পুত্র পাশে দারিয়ে ও তিনি একটি দুম্বা জবেহ করেছেন। তখন থেকেই আল্লাহ্‌র প্রতি ভালবাসা দেখানোর জন্য আল্লাহকে রাজি-খুশি করার জন্য প্রত্যেক বছর এই দিনটিতে সারা মুসলিম উম্মাহ যে যার সাধ্য মতো হালাল পশু কুরবানি করে থাকেন। 

আজ থেকে  অনেক বছর আগে আল্লাহকে রাজি-খুশি করার জন্য আল্লাহ্‌র হুকুম পালন ও আল্লাহ্‌র আদেশ মানার জন্য, হযরত ইব্রাহিম(আঃ) তার পুত্র ইসমাইল(আঃ) কে কোরবানি করার জন্য তৈরী হনইসমাইল(আঃ) নিজের গলায় তরবারি রেখে পিতাকে আল্লাহ্‌র হুকুম পালনে সাহায্য করেন। এখানে লক্ষনিয় বিষয় হল আল্লাহকে রাজি-খুশি ও তার হুকুম পালন বা আল্লাহ্‌র আদেশ মানার জন্য, হযরত ইব্রাহিম(আঃ)তার পুত্রকে কোরবানি করার জন্য তৈরী হন। আর পিতাকে রাজি-খুশি ও আল্লাহ্‌র হুকুম পালনে সাহায্য করতে নিজেই কোরবানির জন্য তৈরী হন হযরত ইসমাইল(আঃ)। কুরবানির অর্থ শুধুই পশু কুরবানি নয় বরং আমাদের লোভ-লালষা কে কুরবানী করা, মানুষে মানুষের বিভেদ ধনী-গরীবের ব্যাবধান কে কুরবানী করা, মানুষের যাবতীয় অহংকার কে কুরবানি করা। সমাজের অন্যায় গুলকে কুরবানী করা। এক কথায়  মানুষের মাঝে যে পশুত্তের বসৎ সেটাকে কুরবানি করা।


সামর্থ্য অনুযায়ী কুরবানী দিতে হবে, ছাগল হলে একা, একটা বা একাধিকা কুরবানী দিতে পারেন। গরু দিলেও তাই একা, একটা বা একাধিক দিতে পারেন। গরু ভাগে দিলে সর্বচ সাত জন। সাত জনের ভাগ যদি না পুজে তাহলে যে কোন হালাল নাম বা সবচেয়ে ভালো হয় রাসুল(সঃ) এর নাম দিতে পারেন। মনে রাখবেন যেটায় করেন না কেন, কুরবানির সম্পূর্ণ গোস্ত আপনাকে সুষ্ট ভাবে তিন ভাগে ভাগ করতে হবে। যার একটি অংসের মালিক আপনি, আরেকটি অংসের মালিক আত্নীয়-সব্জন ও পারা পতিবেশি, এবং অবশিষ্ট অংসের মালিক ফকির-মিস্কিন। উল্লেখ থাকে যে পশুর চামড়া বিক্রের টাকা সম্পূর্ণ দান করে দিতে হবে। আল্লাহ্‌ পাক আমদের সকলের নিয়্যাত ও কুরবানিকে কবুল করুন। আমিন।



ঈশ্বরচন্দ্র বিদ্যা সাগর, নামটার মধ্যেই আলাদা একটা আকর্ষণনামটা আলাদা আলাদা করলে দারায় এরকম ঈশ্বর, চন্দ্র, বিদ্যা, সাগর। যে শব্দ গুলো আলাদা আলাদা করে  সম্পূর্ণ একা একা বিশালত্বের আঁধার। জন্ম ২৬ সেপ্টেম্বর ১৮২০ সালে মৃত্যু ২৯ জুলাই ১৮৯১ (প্রায় ৭০ বছর)পিতাঃ ঠাকুরদাস বন্দ্যোপাধ্যায় ও মাতাঃ ভগবতী দেবী স্ত্রীঃ দীনময়ী দেবী, ছেলেঃ নারায়ণচন্দ্র বিদ্যারত্নতাঁর প্রকৃত নাম ঈশ্বরচন্দ্র বন্দ্যোপাধ্যায় সংস্কৃত ভাষা ও সাহিত্যে অগাধ পাণ্ডিত্যের জন্য তকে বিদ্যাসাগর উপাধিতে ভুষিত করা হয়। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর  ছিলেন ১৯শতকের বিশিষ্ট বাঙালি শিক্ষাবিদ, গদ্যকার সমাজ সংস্কারক বিদ্যাসাগর ছিলেন একজন সমাজ সংস্কারক। বিধবা বিবাহ ও স্ত্রীশিক্ষার প্রচলন, বহুবিবাহ ও বাল্য বিবাহের মতো সামাজিক অভিশাপ দূরীকরণে তিনি করেছেন অক্লান্ত পরিশ্রম। বিধবা বিবাহ প্রচলিত হওয়া উচিত কিনা শীর্ষক একটি প্রবন্ধও প্রকাশিত হয়।চার বছর নয় মাস বয়সে ঠাকুরদাস ঈশ্বরচন্দ্রকে গ্রামের  পাঠশালায় ভর্তি করে দেন। কিন্তু সনাতন বিশ্বাস বিদ্যাদানের চেয়ে শাস্তিদানেই অধিক আনন্দ পেতেন। কারণে পার্শ্ববর্তী গ্রামের কালীকান্ত চট্টোপাধ্যায় বীরসিংহে একটি নতুন পাঠশালা স্থাপন করেন। আট বছর বয়সে এই পাঠশালায় ভর্তি হন ঈশ্বরচন্দ্র। তাঁর চোখে কালীকান্ত ছিলেন আদর্শ শিক্ষক। ১৮২৮ সালের নভেম্বর মাসে পাঠশালার শিক্ষা সমাপ্ত করে উচ্চশিক্ষা লাভের জন্য পিতার সঙ্গে কলকাতায় আসেন। তাঁদের সঙ্গে কলকাতায় এসেছিলেন কালীকান্ত ও আনন্দরাম গুটিও। কলকাতার বড়বাজার অঞ্চলের বিখ্যাত সিংহ পরিবারে তাঁরা আশ্রয় নেন। ১৮২৯ সালের ১ জুন সোমবার কলকাতা গভর্নমেন্ট সংস্কৃত কলেজে ব্যাকরণের তৃতীয় শ্রেণীতে ভর্তি হন তিনি। বিদ্যাসাগরের আত্মকথা থেকে জানা যায় মোট সাড়ে তিন বছর তিনি ওই শ্রেণীতে অধ্যয়ন করেন।
ঈশ্বরচন্দ্র ব্যাকরণ পড়ার সময় ১৮৩০ সালে সংস্কৃত কলেজের ইংরেজি শ্রেণীতেও ভর্তি হন ১৮৩১ সালের মার্চ মাসে বার্ষিক পরীক্ষায় কৃতিত্বের জন্য মাসিক পাঁচ টাকা হারে বৃত্তি এবং আউট স্টুডেন্টহিসেবে একটি ব্যাকরণ গ্রন্থ ও আটঈশ্বরচন্দ্র ১৮৩৩ সালে পে স্টুডেন্টহিসেবেও ২ টাকা পন। ১৮৩৪ সালে ইংরেজি ষষ্ঠশ্রেণীর ছাত্র ঈশ্বরচন্দ্র বার্ষিক পরীক্ষায় কৃতিত্বের জন্য ৫ টাকা মূল্যের বই পান। এই বছরই ক্ষীরপাই নিবাসী শত্রুঘ্ন ভট্টাচার্যের কন্যা দীনময়ী দেবীর সঙ্গে তাঁর বিবাহ হয়।
১৮৩৫ সালে ইংরেজি পঞ্চম শ্রেণীর ছাত্র রূপে পলিটিক্যাল রিডার নং ৩  ইংলিশ রিডার নং ২ পারিতোষিক পান। দ্বিতীয় বর্ষে সাহিত্য পরীক্ষায় প্রথম স্থান অধিকার করে পনেরো বছর বয়সে প্রবেশ করেন অলংকার শ্রেণীতে। অলংকার শাস্ত্র একটি অত্যন্ত কঠিন বিষয়। ১৮৩৬ সালে অলংকার পাঠ শেষ করেন। বার্ষিক পরীক্ষায় প্রথম স্থান অধিকার করে  সাহিত্য দর্পণ, কাব্যপ্রকাশ, রত্নাবলী, মালতী মাধব, পারিতোষিক পান। ১৮৩৭ সালের মে মাসে তাঁর ও মদনমোহনের মাসিক বৃত্তি বেড়ে হয় আট টাকা।
এই বছরই ঈশ্বরচন্দ্র স্মৃতি শ্রেণীতে ভর্তি হন। সেই যুগে স্মৃতি পড়তে হলে আগে বেদান্ত ও ন্যায়দর্শন পড়তে হত। কিন্তু ঈশ্বরচন্দ্রের মেধায় সন্তুষ্ট কর্তৃপক্ষ তাঁকে সরাসরি স্মৃতি শ্রেণীতে ভর্তি নেনত্রিপুরায় জেলা জজ পণ্ডিতের পদ পেয়েও পিতার অনুরোধে তা প্রত্যাখ্যান করে ভর্তি হন বেদান্ত শ্রেণীতে। এই পরীক্ষায় তিনি প্রথম স্থান অধিকার করেন এবং মনুসংহিতা, প্রবোধ চন্দ্রোদয়, অষ্টবিংশতত্ত্ব, দত্তক চন্দ্রিকা  দত্তক মীমাংসা গ্রন্থ পুরুস্কার পান। ঈশ্বরচন্দ্র সংস্কৃতে শ্রেষ্ঠ গদ্য রচনার জন্য ১০০ টাকা পুরস্কারও পেয়েছিলেন । ১৮৪০-৪১ সালে ন্যায় শ্রেণীতে পঠনপাঠন করেন ঈশ্বরচন্দ্র। ন্যায় পরীক্ষায় প্রথম স্থান অর্জন করে ১০০ টাকা, পদ্য রচনার জন্য ১০০ টাকা, দেবনাগরী হস্তাক্ষরের জন্য ৮ টাকা ও বাংলায় কোম্পানির রেগুলেশন বিষয়ক পরীক্ষায় ২৫ টাকা সর্বসাকুল্যে ২৩৩ টাকা পুরুস্কার পেয়েছিলেন।

১৮৩৯ সালের ২২ এপ্রিল হিন্দু ল কমিটির পরীক্ষা দেন ঈশ্বরচন্দ্র। এই পরীক্ষাতেও যথারীতি কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়ে ১৬ মে ল কমিটির কাছ থেকে যে প্রশংসাপত্রটি পান, তাতেই প্রথম তাঁর নামের সঙ্গে 'বিদ্যাসাগর' উপাধিটি ব্যবহৃত হয়। সংস্কৃত কলেজে বারো বছর পাঁচ মাস অধ্যয়নের পর তিনি এই কলেজ থেকে অপর একটি প্রশংসাপত্র লাভ করেন। ১৮৪১ সালের ডিসেম্বর মাসে প্রাপ্ত দেবনাগরী হরফে লিখিত এই সংস্কৃত প্রশংসাপত্রে কলেজের অধ্যাপকগণ ঈশ্বরচন্দ্রকে 'বিদ্যাসাগর' নামে অভিহিত করেন।  ১৮৫৫ সালের জানুয়ারি মাসে বিধবা বিবাহ প্রচলিত হওয়া উচিত কিনা এতদ্বিষয়ক প্রস্তাব প্রথম পুস্তক প্রকাশিত। করেন। অক্টোবর মাসে বিধবা বিবাহ বিরোধী মতের কণ্ঠরোধ করার পর্যাপ্ত শাস্ত্রীয় প্রমাণ সহ বিধবা বিবাহ প্রচলিত হওয়া উচিত কিনা এতদ্বিষয়ক প্রস্তাব দ্বিতীয় পুস্তক প্রকাশ করেনবিধবা বিবাহ আইনসম্মত করতে ভারতে নিযুক্ত ব্রিটিশ সরকারের নিকট বহুসাক্ষর সংবলিত এক আবেদনপত্রও পাঠান। ২৭ ডিসেম্বর আরেকটি আবেদনপত্র পাঠান বহু বিবাহ নিবারণ বিধির জন্য। ১৬ জুলাই বিধবা বিবাহ আইনসম্মত হয়। ১৮৫৬ সালের ৭ ডিসেম্বর কলকাতায় প্রথম বিধবা বিবাহ আয়োজিত হয় ১২, সুকিয়া স্ট্রিটে বিদ্যাসাগরর বন্ধু রাজকৃষ্ণ বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে। পাত্র ছিলেন প্রসিদ্ধ কথক রামধন তর্কবাগীশের কণিষ্ঠ পুত্র বিদ্যাসাগরের বন্ধু শ্রীশ্চন্দ্র বিদ্যারত্নবর্ধমান জেলার পলাশডাঙা গ্রামের অধিবাসী ব্রহ্মানন্দ মুখোপাধ্যায়ের বিধবা কন্যা কালীমতী, ছিলেন পাত্রী। ১৮৫৯ সালের ২০ এপ্রিল মেট্রোপলিটান থিয়েটারে উমেশচন্দ্র মিত্র রচিত নাটক বিধবা বিবাহ  প্রথম অভিনীত হয়। বিদ্যাসাগর সেই নাটকের অভিনয় দেখেন ২৩ এপ্রিল রামগোপাল মল্লিকের সিঁদুরিয়াপট্টির বাসভবনে ১৮৭০ সালের ১১ অগস্ট বাইশ বছর বয়সী পুত্র নারায়ণচন্দ্রের সঙ্গে কৃষ্ণনগর নিবাসী শম্ভুচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের চতুর্দশবর্ষীয়া বিধবা কন্যা ভবসুন্দরীর বিবাহ সম্পন্ন হয়। ১৮৭১ সালের ১২ এপ্রিল  মা ভগবতী দেবী প্রয়াত হন। ১৮৭২ সালের ১৫ জুন হিন্দু বিধবাদের সাহায্যার্থে হিন্দু ফ্যামিলি অ্যানুয়িটি ফান্ড নামে একটি জনহিতকর অর্থনৈতিক প্রতিষ্ঠান স্থাপন করেন। স্বল্প আয়ের সাধারণ বাঙালির মৃত্যুর পর তাঁর স্ত্রী-পুত্র পরিবারবর্গ যাতে চরম অর্থকষ্টে না পড়েন, তার উদ্দেশ্যেই এই প্রতিষ্ঠানের স্থাপনা। ১৮৭৩ সালের মে মাসে বিধবা বিবাহ বিরোধী পণ্ডিতদের প্রতিবাদের উত্তরে কস্যচিৎ উপযুক্ত ভাইপোস্যছদ্মনামের আড়ালে রচনা করেন অতি অল্প হইল এবং আবার অতি অল্প হইল নামে দু-খানি পুস্তক।১৮৮৮ সালের ১৩ অগস্ট পত্নী দীনময়ী দেবীর মৃত্যু হয়। বাংলার নবজাগরণের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর প্রয়াত হন ১৮৯১ সালের ২৯ জুলাই, বাংলা ১২৯৮ সনের ১৩ শ্রাবণ, রাত্রি দুটো আঠারো মিনিটে তাঁর কলকাতার বাদুড়বাগানস্থ বাসভবনে। মৃত্যুর কারণ, ডাক্তারের মতে, লিভারের ক্যানসার।
হিন্দু বিধবাদের অসহনীয় দুঃখ, তাঁদের প্রতি পরিবারবর্গের অন্যায়, অবিচার, অত্যাচার গভীরভাবে ব্যথিত করেছিল তাঁকে। এই বিধবাদের মুক্তির জন্য তিনি আজীবন সর্বস্ব পণ করে সংগ্রাম করেছেন। হিন্দুশাস্ত্র উদ্ধৃত করে প্রমাণ করেছেন, যে লোকাঁচার ধর্মের নামে সমাজে প্রচলিত, আসলে তা ধর্মবহির্ভূত স্থবিরতার আচারমাত্র। তাঁর আন্দোলন সফল হয়েছিল। ১৮৫৬ সালে সরকার বিধবা বিবাহ আইনসিদ্ধ ঘোষণা করেন। তবে শুধু আইন প্রণয়নেই ক্ষান্ত থাকেননি বিদ্যাসাগরতাঁর উদ্যোগে একাধিক বিধবা বিবাহের অনুষ্ঠান আয়োজিত হয়। তাঁর পুত্রও এক ভাগ্যহীনা বিধবাকে বিবাহ করেন।
সংস্কার আন্দোলন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর সংস্কৃত শাস্ত্রের বিরাট পণ্ডিত হয়েও পাশ্চাত্য শিক্ষা ও সংস্কৃতি গ্রহণে দ্বিধা করেননি। হিন্দু সমাজে বিধবাদের অসহনীয় দুঃখ, তাঁদের প্রতি পরিবারবর্গের অন্যায়, অবিচার, অত্যাচার তাঁকে গভীরভাবে ব্যথিত করেছিল। তিনি আজীবন বিধবাদের মুক্তির জন্য সর্বস্ব পণ করে সংগ্রাম করেছেন। হিন্দুশাস্ত্র উদ্ধৃত করে প্রমাণ করেছেন, যে লোকাঁচার ধর্মের নামে সমাজে প্রচলিত, আসলে তা ধর্মবহির্ভূত স্থবিরতার আচারমাত্র। তাঁর আন্দোলন সফল হয়েছিল। ১৮৫৬ সালে সরকার বিধবা বিবাহ আইনসিদ্ধ ঘোষণা করেন। তাঁর উদ্যোগে একাধিক বিধবা বিবাহের অনুষ্ঠান আয়োজিত হয়। বিধবা বিবাহ প্রবর্তনের সঙ্গে সঙ্গে বহুবিবাহের মতো একটি কুপ্রথাকে নির্মূল করতেও আজীবন সংগ্রাম করেন বিদ্যাসাগর । প্রচার করেন বাল্যবিবাহ রোধের সপক্ষেও। এর সঙ্গে সঙ্গে নারীশিক্ষার প্রচারেও যথাযথ গুরুত্ব আরোপ করেন তিনি। শুধু কলকাতায় নয়, নারীমুক্তির বার্তা বাংলার ঘরে ঘরে পৌঁছে দিতে, বিভিন্ন জেলাতেও বালিকা বিদ্যালয় স্থাপন করে নারীশিক্ষার সপক্ষে জোর প্রচার চালান তিনি।
শিক্ষা সংস্কারঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের কৃতিত্ব অন্যতম । হিন্দুশাস্ত্রবিদ হয়েও ধর্মকে শিক্ষাক্ষেত্র থেকে নির্বাসিত করতে বিন্দুমাত্র দ্বিধা করেননি তিনিসংস্কৃত কলেজের দ্বার শূদ্রদের জন্য উন্মুক্ত করে দেওয়া, অষ্টমী ও প্রতিপদের পরিবর্তে রবিবার সাপ্তাহিক ছুটির প্রবর্তন মাতৃভাষার মাধ্যমে শিক্ষার তিনি ছিলেন একান্ত পক্ষপাতী। এজন্য বাংলা বর্ণমালাকে সংস্কৃত ব্যাকরণের অযৌক্তিক নিয়মজাল থেকে মুক্ত করে নির্মেদ ও আধুনিক করে তোলাকে তিনি বিশেষ প্রয়োজনীয় মনে করেছিলেন। বর্ণপরিচয় গ্রন্থে তাঁর লিপিসংস্কারই পরবর্তীকালে বাংলা লিপির আদর্শ হয়ে দাঁড়ায়। আজ পর্যন্ত এই লিপিই বাংলায় প্রচলিত। এছাড়াও গ্রামে গ্রামে স্কুল স্থাপন, দরিদ্র ছাত্রদের জন্য অবৈতনিক বিদ্যালয়, উচ্চশিক্ষার্থে কলেজ স্থাপন করে শুধুমাত্র কলকাতার উচ্চবিত্ত সমাজেই নয়, সমগ্র বাংলার ঘরে ঘরে সাক্ষরতার আলো জ্বালানোর ব্রত নেন তিনি। মেট্রোপলিটান ইনস্টিটিউশনে তিনি দেখিয়ে দেন শুধুমাত্র ভারতীয় অধ্যাপকদের সাহায্যেই ইংরেজের তুল্য উচ্চমানের শিক্ষাপ্রতিষ্ঠান গঠন সম্ভব কিনা। বিজ্ঞান শিক্ষার বিকাশ ও বৈজ্ঞানিক চিন্তাধারার প্রবর্তনেও বিশেষ আগ্রহী ছিলেন বিদ্যাসাগর। তাঁর রচনায়, কার্যে নানাভাবে বিজ্ঞান প্রীতির নিদর্শন রেখেছেন তিনি। এমনকি উনিশ শতকের বৈজ্ঞানিক আবিষ্কার ও তত্ত্ব সম্পর্কেও নিয়মিত খোঁজখবর রাখতেন বলেও জানা যায়।

IsshorChandra Vidya Sagar, the name of a separate attraction. God is doing a different name when daraya, moon, science, sea. The words alone are distinct dark immensity. Born September 6 9 180 deaths in July 1891 (almost 70 years). Father and matah Thakurdas Bhagwati Devi Banerjee. Wife dinamayi goddess, indeed Vidyaratna Narayanchandra. His real name Chandra Banerjee. Sanskrit language and literature was conferred the title of Vidyasagar across her for deep scholarship. Vidyasagar was a 19th century Bengali eminent academics, a prose writer and social reformer. Vidyasagar was a social reformer. Marry the widow and the introduction of women, polygamy and child marriage, he works tirelessly to eradicate the social evil. She published an article titled marriage should be hayacara years and nine months old Thakurdas Ishwarchandra admitted to the village school. But the joy was more orthodox faith sastidanei than knowledge. For this reason, a new school in the neighboring village founded Weerasinghe kalikanta Chatterjee. Chandra eight-year-old was admitted to the school. His eyes were kalikanta ideal teacher. In November of 1828 finished school with his father came to Calcutta for higher studies. With them came to Calcutta and Anandaram kalikanta pawn. They took refuge in the famous Lion of Calcutta emporium. On 1 June 1829 the Government Sanskrit College in Calcutta, was admitted to the third grade grammar. According to the memoirs of Vidyasagar three and a half years he studied in the class.
Ishwar Chandra grade English grammar of Sanskrit College in 1830 and was admitted to read. In March 1831, the annual examination for the achievement of a monthly stipend of Rs five and Student Out as "a grammar book and eight. In 1833 Chandra 'Pay Student as "Get the money. Chandra sasthasrenira student achievement in English in 1834 for the annual examination in 5 worth of books. Shatrughan Bhattacharya's daughter, who lived in the same year Khirpai dinamayi Devi was married.
In 1835, a fifth grade student of English as a political Reader No. 3 and No. English readers get the trophy. The second year of the fifteen-year-old literature into first place in the category of jewelry. It is a very difficult subject ornaments. In 1836, the finished jewelry. First place in the annual literary mirror, kabyaprakasa, Ratnavali, Malati Madhav, get the trophy. In May 1837 he and eight madanamohanera increased monthly scholarship money.
This year, the memory of Chandra got admission. To read the memories of those days, before it was read Vedanta and logic. But the authorities are satisfied isbaracandrera medhaya him admission directly memories nenatripuraya district judge rejected the request of his father was admitted to the scholar, yet in terms of Vedanta class. He won first place in the examination and the Manu Samhita, awakening moonrise, astabinsatattba, adopted resolution adopted Chandrika was awarded with books. Best prose composition in Sanskrit Ishwar Chandra was 100 prize money. Chandra was classified as pathanapathana in 1840-41. Was ranked first as Rs 100, Rs 100 for writing verse, Devanagari and Bengali, the company's Regulations on the examination of handwriting Rs 5 to Rs 8 - 33 overseas received prize money.

Chandra Hindu Law Committee in April 1839 to check. As usual, the exam was passed on May 16, received the certificate from the school committee, enough with the first of his name, "Vidyasagar 'title is used. Twelve years and five months after the study of Sanskrit College, the College was awarded a testimonial to the other. The Sanskrit Devanagari script written in December 1841 to obtain certificate college professor Ishwarchandra "Vidyasagar" was called. In January 1855, widow marriage should be introduced in these proposals - the first book published. Said. In October, the widow married a widow with Scriptural evidence sufficient to stifle the opposition's view of marriage should be introduced in these proposals - the second published book. Bahusaksara lawful marriage to a widow bearing a petition sent to India by the British government. 7 Dec send another application for polygamy prevention rules. July 16, widow marriage is legal. The first was held in Kolkata on 7 December 1856, she married 1, sukiya Banerjee Rajkrishna Street Vidyasagar friend's house. Vidyasagar was a well-known friend of the narrator Ramdhan Tarkavagish kanistha sriscandra Vidyaratna. Palasadana village district, the daughter of a widow kalimati Burdhaman Brahmananda Mukherjee, was the bride. 0 Metropolitan Theatre in April 1859, written by Umesh Chandra Mitra plays the widow of the first marriage was performed. Vidyasagar plays it sees Ram Gopal Mallik simduriyapattira home on April 3. On 11 August 1870, twenty-two-year-old son, who lived in Krishnanagar with narayanacandrera caturdasabarsiya Sambhu Chandra Banerjee, married the widow's daughter was bhabasundarira. On 1 April 1871, the 'mother' Bhagwati Devi died. June 15, 1872 in the name of Hindu widows to help the Hindu Family Fund is a philanthropic financial institution established ayanuyiti. After the death of his wife and children in low-income families Bengali arthakaste is not so extreme, the purpose of establishment of the organization. In May 1873, married the widow of the opposition protests in response to the scholars' kasyacit appropriate bhaiposya "wrote under the pseudonym was a very short and once again it was a very short book called the two-bit on 13 August .1888 dinamayi spouse Devi died. Renaissance was an important member of the Vidyasagar late 1891, 9 July, 1298 Bengali era auditory 13, two nights in the eighteenth minute badurabaganastha his Kolkata residence. The cause of death, according to the doctor, liver cancer.
Hindu widows unbearable sorrow, to their families, evil, injustice, oppression, had shocked him deeply. He would stake his life for the liberation of all the widows struggle. Citing Hindu has to prove that the name of religion in society lokamcara common, actually dharmabahirbhuta acaramatra stagnation. His movement was successful. She married in 1856, the government declared legally binding. However, subsequent Vidyasagar pranayanei law. His initiative is more than one widow, the wedding ceremony. His son married the widow bhagyahina.
Though a great scholar in Sanskrit scriptures reform movement Vidyasagar did not hesitate to accept Western education and culture. Hindu society widows unbearable sorrow, to their families, evil, injustice, oppression, he was deeply shocked. He is betting everything forever widow fought for freedom. Citing Hindu has to prove that the name of religion in society lokamcara common, actually dharmabahirbhuta acaramatra stagnation. His movement was successful. She married in 1856, the government declared legally binding. His initiative is more than one widow, the wedding ceremony. With the introduction of widow marriage custom of polygamy as a life-long struggle to eradicate Vidyasagar. He preached in favor of preventing early marriages. He stressed the importance of proper with education campaigns. Not just in Kolkata, to bring home the message of women, women's education, in favor of the emphasis placed on girls' schools in different districts, he campaigned.
Ishwar Chandra Vidyasagar achievement of educational reform. Hindusastrabida being banished from education to religion, he did not hesitate at all. Sanskrit College opened the door for Shudra, Ashtami and Sunday weekend instead of pratipadera introduced. He was in favor of private education in the mother tongue. The Bengali script of Sanskrit grammar niyamajala free from unreasonable tolake genuine and modern, and he felt a special need. ABC book of his book lipisanskarai later became the Bengali script. Today, the prevailing form of the lipii. The school also set up villages, free school for poor students, higher education college in Kolkata, the upper classes only, not set, the lighting of the vow he took home the national average. He is the only Indian professors with the help of the British Institution Metropolitan demonstrating coordinate development of quality education is possible. He was particularly interested in the development of science education and scientific thought to introduce Vidyasagar. His writings, he has performed in many ways, the science of habits and patterns. Even in the nineteenth century, scientific discoveries and theories that had come to know about the news on a regular basis.



বিধবা বিবাহ, ২০১৬ সাল আমরা  নিজেদের দাবি করি, সভ্য জাতী বলে। কিন্তু সভ্যতার বালায় খুঁজেপেতে এখনো অনেক কষ্ট হয়। রোজার ঈদে একটা নাটক দেখে লিখার ধারনাটা আসে। তার এই নাটকের গল্পে বিধবা দেখানো হয়। এক সময় সংসারের লোভ দেখিয়ে আবার ফেলে দেওয়া হয় অন্ধকারে। গল্পের শেষে দেখানো হয় আমরা পারিনি তোমরা পারবে। পরের প্রজন্ম এভাবেই বলবে আমরা পারিনি তোমরা পারবে। এভাবে কত দিন। সামান্য নাটক ছিনেমার গল্প আর গল্পের চরিত্রতেই যদি বদলাতে না পারি, যদি বিধবাদের আলোতে আনতে না পারি, তাহলে নিজেদের সভ্য জাতী না বলাটায় ভালোআমরা এতটাই সভ্য হয়েছি যে  বিধবা বিবাহ এখনো সমাজের বাহিরে রাখতে হয়েছে, এতটাই সভ্য হয়েছি যে  বিধবাদের আলোই নিয়ে আসতে পারিনা, আমরা এতটাই সভ্য হয়েছি যে  বিধবাদের দিকে তাকানর দৃষ্টি থাকে অন্য রকম। অথচ আজ থেকে প্রায় ১৬০বছর আগে ঈশ্বরচন্দ্র বিদ্যা সাগর ১৮৫৬ সালের ৭ ডিসেম্বর কলকাতায় প্রথম বিধবা বিবাহ আয়োজিত হয় ১২, সুকিয়া স্ট্রিটে বিদ্যাসাগরর বন্ধু রাজকৃষ্ণ বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে। পাত্র ছিলেন প্রসিদ্ধ কথক রামধন তর্কবাগীশের কণিষ্ঠ পুত্র বিদ্যাসাগরের বন্ধু শ্রীশ্চন্দ্র বিদ্যারত্নবর্ধমান জেলার পলাশডাঙা গ্রামের অধিবাসী ব্রহ্মানন্দ মুখোপাধ্যায়ের বিধবা কন্যা কালীমতী, ছিলেন পাত্রী। ১৮৫৯ সালের ২০ এপ্রিল মেট্রোপলিটান থিয়েটারে উমেশচন্দ্র মিত্র রচিত নাটক বিধবা বিবাহ  প্রথম অভিনীত হয়। ১৮৭০ সালের ১১ অগস্ট বাইশ বছর বয়সী পুত্র নারায়ণচন্দ্রের সঙ্গে কৃষ্ণনগর নিবাসী শম্ভুচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের চতুর্দশবর্ষীয়া বিধবা কন্যা ভবসুন্দরীর বিবাহ সম্পন্ন হয়। ১৮৫৬ সালে সরকার বিধবা বিবাহ আইনসিদ্ধ ঘোষণা করেন। তবে শুধু আইন প্রণয়নেই ক্ষান্ত থাকেননি বিদ্যাসাগর। তাঁর উদ্যোগে একাধিক বিধবা বিবাহের অনুষ্ঠান আয়োজিত হয়। তাঁর পুত্রও এক ভাগ্যহীনা বিধবাকে বিবাহ করেন। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর প্রয়াত হন ১৮৯১ সালের ২৯ জুলাই, বাংলা ১২৯৮ সনের ১৩ শ্রাবণ। বিদ্যাসাগর লড়েছেন বিধবাদের জন্য আর এখন বিধবা লরছে নিজেদের জন্য। পরিবর্তন আনতে পারিনি নিজেদের মধ্যে, বদলাতে পারিনি সমাজ ব্যাবস্থা দেখতে পারিনি চাঁদের আলো ভিন্য ভাবে। আমাদের মনমানোসিকতা পরে আছে এখনো ১৬/১৭দশকের মাঝে। তাহলে আর সভ্য হলাম কোথায়। আমাদের বেরিয়ে আসতে হবে নতুন আলোয়। সাজাতে হবে নতুন সমাজ। নতুন কোন প্রজন্মের অপেক্ষা না। আজ শুরু হোক এখান থেকেই.........।।
9. widow marriage, since we do not claim to 016, as a civilized nation. But civilization is balaya khumjepete still a lot of trouble. Then comes the idea of ​​writing a play to celebrate Ramadan. His widow is shown in the story of the play. At one time the lure of the world is thrown into darkness again. We can not show you at the end of the story. Thus, we could say that the next generation will be. So how long. The story is the story of a little drama movie caritratei if I do not change, if you do not bring the light of the widows, balataya better if not for their civilized nation. We have become so civilized that she had been kept out of the marriage yet, so civilized that the widow was unable to bring light, we have become so civilized that is the widow of the takanara different. But today, almost 160 years ago, Chandra Vidya Sagar, the widow marriages were held in Calcutta on 7 December 1856 1, sukiya Banerjee Rajkrishna Street Vidyasagar friend's house. Vidyasagar was a well-known friend of the narrator Ramdhan Tarkavagish kanistha sriscandra Vidyaratna. Palasadana village district, the daughter of a widow kalimati Burdhaman Brahmananda Mukherjee, was the bride. 0 Metropolitan Theatre in April 1859, written by Umesh Chandra Mitra plays the widow of the first marriage was performed. On 11 August 1870, twenty-two-year-old son, who lived in Krishnanagar with narayanacandrera caturdasabarsiya Sambhu Chandra Banerjee, married the widow's daughter was bhabasundarira. She married in 1856, the government declared legally binding. However, subsequent Vidyasagar pranayanei law. His initiative is more than one widow, the wedding ceremony. His son married the widow bhagyahina. Vidyasagar was late 1891, July 9, 1298 Bengali era auditory 13. Vidyasagar fought for the widow and the widow larache for themselves. I could not bring about change in themselves, could change the way society Different systems were unable to see the light of the moon. And yet our manamanosikata 16/17 decade between. Where then was civilized. Will come out in a new light. Will organize a new society. Do not wait for a new generation. Let us start from here today ...........

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন